আল্লাহতায়ালার এ ঘোষণা থেকে স্পষ্টভাবে বোঝা গেল যে, আজান অর্থাৎ নামাজের জন্য আহ্বানের বিষয়টি সামান্য কোনো ব্যাপার নয়, বরং এটা মুসলিম জাতির পরিচিতিমূলক নিদর্শন। একটি হাদিসে ইরশাদ হয়েছে, ‘হজরত আবু সাঈদ খুদরি (রা.) একজন লোককে বললেন, তুমি দেখছি বন-জঙ্গলে বকরি চরাতে ভালোবাসো। কাজেই তুমি যখন বন-জঙ্গলে থাকো এবং নামাজের জন্য আজান দাও, তখন উচ্চৈঃস্বরে আজান দেবে, কারণ জিন-মানুষ অথবা অন্যকোনো বস্তুই আজানের শব্দ শুনবে কেয়ামতের দিন সে মুয়াজ্জিনের পক্ষে সাক্ষ্য দান করবে। হজরত আবু সাঈদ (রা.) বলেন, আমি হজরত রাসুলুল্লাহ (সা.)-এর কাছ থেকে এ কথা শুনেছি। -সহিহ বোখারি : ৫৭৪
হাদিসের ভাষায় আজানের কী গুরুত্ব, তা পরিষ্কারভাবে অনুধাবন করা গেল। এ প্রসঙ্গে হজরত আবু হুরায়রা (রা.) আরেকটি হাদিসের অংশবিশেষ এমন- ‘হজরত রাসুলুল্লাহ (সা.) বলেন, লোকেরা যদি আজান দেওয়ার ও নামাজে প্রথম কাতারে (দাঁড়াবার) ফজিলত জানতো এবং একই সঙ্গে এ কথাও জানতো যে, লটারির সাহায্য ছাড়া তা লাভ করা সম্ভব নয়, তাহলে অবশ্যই তারা লটারির সাহায্য নিতো …।’ -সহিহ বোখারি : ৫৮০
আজান ও নামাজ এ দুটি ইবাদত মুসলিম পরিচয়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ। মুমিনের মসজিদ হলো- আজান ও নামাজের কেন্দ্রবিন্দু। এ মর্মে এক হাদিস এভাবে এসেছে, হজরত আবু সাঈদ খুদরি (রা.) থেকে বর্ণিত। ‘হজরত রাসুলুল্লাহ (সা.) বলেছেন, যখন কাউকে নিয়মিতভাবে মসজিদে হাজির হতে দেখবে, তখন তোমরা তার মুমিন হওয়ার সাক্ষ্য দেবে। কেননা আল্লাহতায়ালা বলেন, যে ব্যক্তি আল্লাহর মসজিদের আবাদ করে, সে আল্লাহ ও পরকালের প্রতি ঈমান এনেছে।’-সুনানে তিরমিজি
এভাবে আজান ও নামাজের মর্যাদা সম্পর্কে বহুসংখ্যক হাদিস বর্ণিত আছে। এ মর্মে আরেকটি হাদিস উল্লেখ করছি, ‘হজরত আনাস (রা.) বর্ণনা করেন, নবী কারিম (সা.) যখনই কোনো সম্প্রদায়ের সঙ্গে জেহাদ করতে যেতেন, ভোর না হওয়া পর্যন্ত আক্রমণ করতেন না। অপেক্ষা করতেন যদি আজান শুনতে পেতেন, তাহলে আক্রমণ থেকে বিরত থাকতেন, আর আজান শোনা না গেলে আক্রমণ করতেন। যথা নিয়মে আমরা খায়বারের লড়াইয়ের জন্য রওনা হলাম। আমরা রাতের বেলা সেখানে পৌঁছালাম। যখন ভোর হলো এবং আজান শোনা গেল না, তখন হজরত রাসুলুল্লাহ (সা.) সওয়ার হলেন এবং আমিও আবু তালহার পেছনে সওয়ার হলাম। এতে আমার পা হজরত রাসুলুল্লাহ (সা.) এর পা স্পর্শ করছিল, হজরত আনাস (রা.) বলেন, তখন খায়বারের লোকজন তাদের থলে কাস্তে, কোদাল নিয়ে আমাদের কাছে এসে রাসুলুল্লাহ (সা.) কে দেখে বলে উঠলো, মুহাম্মদ! খোদার কসম এ যে মুহাম্মদ! তার সৈন্য বাহিনী এসে গেছে। হজরত আনাস (রা.) আরো বলেন, হজরত রাসুলুল্লাহ (সা.) তাদেরকে দেখে বলে উঠলেন, আল্লাহ আকবর! আল্লাহ আকবর! খায়বার ধ্বংস হোক। আমরা যখন কোনো জাতির দ্বারপ্রান্তে উপস্থিত হই, তখন সতর্ককৃতদের দিনের সূচনা মন্দই হয়ে থাকে।’-সহিহ বোখারি : ৫৭৫
মুসলমানদের জন্য নামাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। হাদিসের পরিভাষায় মুসলমান ও কাফেরদের মধ্যে পার্থক্য হলো- নামাজ আদায় ও নামাজ ত্যাগ করা। হাদিসে ইরশাদ হয়েছে, হজরত আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, হজরত রাসুলুল্লাহ (সা.) বলেছেন, যার আমানতদারী নেই, তার ঈমান নেই। যার পবিত্রতা নেই, তার নামাজ নেই। যার নামাজ নেই, তার দীন নেই। গোটা শরীরের মধ্যে মাথার যে মর্যাদা, দীন ইসলামে নামাজের যে মর্যাদা।’-আল মুজামুস সগির
নামাজ হলো- দীন ইসলামের মাথা অর্থাৎ প্রধান অঙ্গস্বরূপ। প্রসঙ্গক্রমে একটি ঘটনা উল্লেখ করা যেতে পারে- খায়বার থেকে ফেরার পথে এক জায়গায় হজরত রাসুলুল্লাহ (সা.) যাত্রাবিরতি করেন। শেষরাতে তিনি বললেন, আমরা যাতে এখন ঘুমাতে পারি, সেজন্য ফজরের সময় আমাদের ডেকে দেওয়ার দায়িত্ব কে নিতে পারে? হজরত বিলাল (রা.) বললেন, ইয়া রাসুলুল্লাহ (সা.) আমি এ দায়িত্ব নিতে পারি। তখন হজরত রাসুলুল্লাহ (সা.) ও তার সহগামী মুসলমানরা যাত্রাবিরতি করলেন এবং ঘুমিয়ে পড়লেন। রাতে হজরত বিলাল (রা.) নামাজ আদায় শুরু করলেন। কিছুক্ষণ নামাজ পড়ার পর তিনি উটের গায়ে হেলান দিয়ে প্রভাতের প্রতীক্ষায় বসে রইলেন। একসময় তিনিও ঘুমিয়ে পড়লেন, ফলে হজরত রাসুলুল্লাহ (সা.) ও মুসলিম মুজাহিদরা যথাসময়ে ঘুম থেকে জাগতে সক্ষম হলেন না। তপ্ত রোদের পরশ লাগার সঙ্গে সঙ্গেই তাদের ঘুম ভাঙলো। প্রথমেই হজরত রাসুলুল্লাহ (সা.) ঘুম থেকে জেগে উঠলেন। উঠেই তিনি হজরত বিলালকে (রা.) বললেন হে বিলাল! তুমি আজ এ কী করলে? তিনি বললেন, হে আল্লাহর রাসুল (সা.)! যে ঘুমে আপনাকে ধরেছিলো সেই ঘুমের কাছে আমিও পরাভূত হয়েছি। হজরত রাসুলুল্লাহ (সা.) বললেন, তুমি ঠিকই বলেছো। এরপর তিনি নিজের উট অল্প কিছুদূর এগিয়ে নিয়ে গেলেন, অতঃপর উট থামিয়ে তিনি অজু করলেন। সাহাবারাও অজু করলেন। তারপর বিলালকে (রা.) নামাজ শুরুর জন্য ইকামত দিতে বললেন, বিলাল (রা.) ইকামত বললেন। হজরত রাসুলুল্লাহ (সা.) সাহাবিদের নিয়ে নামাজ আদায় করলেন। নামাজ শেষে তিনি সাহাবিদের দিকে ফিরে বললেন, তোমরা কখনো নামাজ পড়তে ভুলে গেলে স্মরণ হওয়া মাত্রই পড়ে নেবে। কেননা আল্লাহ বলেছেন, আমাকে স্মরণ করার জন্য নামাজ কায়েম করো।’-সিরাতে ইবনে হিশাম